গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
৭নং মাতুভূঞা ইউনিয়ন পরিষদ
দাগনভূঞা, ফেনী।
মাতুভূঞা ইউনিয়নের পঞ্চবার্ষিক উন্নয়ন পরিকল্পনা। অর্থবৎসর ২০২০ Ñ ২০২৪।
মাতুভূঞা ইউনিয়নের বর্তমান পরিস্থিতি বিশ্লেষনের উপর ভিত্তি করে ইউনিয়ন পরিষদ তাঁদের রুপকল্প, পঞ্চবার্ষিক লক্ষ্য, এবং পরিমাপযোগ্য সূচকের সাথে প্রত্যাশিত ফলাফল নির্ধারণ করবে। ইউনিয়ন পরিষদ তার আগামী পাঁচ বছরের কার্যক্রমের অগ্রাধিকার নির্ধারণ করবে। এই অগ্রাধিকার সমুহ ইউনিয়ন উন্নয়ন কৌশল নির্বাচনের ভিত্তি হিসেবে কাজ করবে যা পরিকল্পনা ফরম্যাট এ অন্তর্ভূক্ত হবে। এ পরিকল্পনা ফরম্যাট মধ্যমেয়াদী নীতি-নির্দেশনা যা ইউনিয়ন কে পথ দেখায় উন্নয়নের কোন পথে সবচেয়ে কার্যকরী ও দক্ষতার সাথে রুপকল্প, পঞ্চ বার্ষিক লক্ষ্য এবং প্রত্যাশিত ফলাফল অর্জন করতে পারে। এই পরিকল্পনা ফরম্যাট পঞ্চ বার্ষিক পরিকল্পনার লক্ষ্য এবং ফলাফল অর্জনের লক্ষ্যে বার্ষিক পরিকল্পনার কোন কোন প্রকল্প, স্কিম অথবা উদ্যোগকে অর্থায়ন করতে হবে তা নির্ধারণ করেছে।
পঞ্চবার্ষিক উন্নয়ন পরিকল্পনা
প্রকল্প বিবরণী অবস্থান বাস্তবায়ন সূচী বিনিয়োগ প্রস্তাবনার উৎস
আইডি ট্যাগ কর্মসূচির নাম বিবরণ অভিষ্ট লক্ষ্য/পরিমান প্রত্যাশিত উপকার ভোগী পুরুষ/নারী, শিশু, প্রতিবন্ধী খাত অবস্থান
(ওয়ার্ড) বাস্তবায়নের প্রস্তাবিত বছর বাস্তবায়নকারী সংস্থা প্রাক্কলিত ব্যয় তহবিলের উৎস প্রকল্পের প্রস্তাবকারী
১ মাধ্যমিক বিদ্যালয়ের ও মাদ্রাসার শ্রেণীকক্ষের উন্নয়ন, সম্প্রসারণ, মাঠ সংস্কার, সীমানা প্রাচীর নির্মাণসহ ও অন্যান্য অবকাঠামো উন্নয়ন করা হবে এবং প্রয়োজনীয় উপকরণ ও সুযোগ সুবিধা প্রদান। শিক্ষা প্রতিষ্ঠানসমূহ উপযুক্ত পরিবেশ নিশ্চিত করা। ০৫টি মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা। ০৫টি শিক্ষা প্রতিষ্ঠানের আনুমানিক ৫০০০ শিক্ষার্থী। শিক্ষা ইউনিয়ন এর ০৫টি ওয়ার্ড। ১ ২ ৩ ৪ ৫ উপজেলা প্রকৌশলী, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা
ও
ইউপি চেয়ারম্যান। ৭৫ লক্ষ এডিপি, অন্যান্য উপজেলা তহবিল
ও
ইউপি তহবিল। ইউনিয়ন এর ০৫টি ওয়ার্ড।
২ মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয় এবং মাদ্রাসায় বেঞ্চ, আসবাবপত্র প্রদান। শ্রেনী কক্ষসমূহে ছাত্র-ছাত্রীদের বসার সমস্যা দুর হবে। ৩টি মাধ্যমিক ও ০৭টি প্রাথমিক বিদ্যালয় এবং ০২টি মাদ্রাসা ইউনিয়নের ৩০০০ শিক্ষার্থী। শিক্ষা ইউনিয়ন এর ০৯টি ওয়ার্ড। ১ ২ ৩ ৪ ৫ উপজেলা প্রকৌশলী, মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এবং
ইউপি চেয়ারম্যান। ২০ লক্ষ এডিপি, অন্যান্য উপজেলা তহবিল
ও
ইউপি তহবিল। ইউনিয়ন এর ০৯টি ওয়ার্ড।
৩ সকল প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসায় খেলাধুলার সামগ্রী প্রদান। শিক্ষা প্রতিষ্ঠান সমূহে উপস্থিতি নিশ্চিত হবে। ১২টি বিদ্যালয় ও মাদ্রাসা। ইউনিয়নের ৬,০০০ শিক্ষার্থী। শিক্ষা ইউনিয়ন এর ০৯টি ওয়ার্ড। ১ ২ ৩ ৪ ৫ উপজেলা প্রকৌশলী, মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এবং ইউপি চেয়ারম্যান। ০৬ লক্ষ এডিপি, অন্যান্য উপজেলা তহবিল
ও
ইউপি তহবিল। ই্উনিয়ন পরিষদ ও
উপজেলা পরিষদ
৪ দরিদ্র, মেধাবী, নারী ও প্রতিবন্ধী শিক্ষাথীদের মাঝে শিক্ষা উপকরণ প্রদান। দরিদ্র, মেধাবী ও নারী শিক্ষাথীদের বিদ্যালয়ে আগমন নিশ্চিত হবে। ১২টি বিদ্যালয় ও মাদ্রাসা। ইউনিয়নের ১,০০০ শিক্ষার্থী। শিক্ষা ইউনিয়ন এর ০৯টি ওয়ার্ড। ১ ২ ৩ ৪ ৫ উপজেলা প্রকৌশলী, মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এবং
ইউপি চেয়ারম্যান। ১০ লক্ষ এডিপি,অন্যান্য উপজেলা তহবিল ও ইউপি তহবিল। ইউনিয়ন এর ০৯টি ওয়ার্ড।
৫ প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা সমূহে কম্পিউটার প্রদান। বিদ্যালয় সমুহে ডিজিটাল কনটেন্ট ব্যবহার করে পাঠদান সম্ভব হবে। ১২টি বিদ্যালয়। ৬,০০০ শিক্ষার্থী। শিক্ষা ইউনিয়ন এর ০৯টি ওয়ার্ড। ১ ২ ৩ ৪ ৫ উপজেলা প্রকৌশলী, মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এবং
ইউপি চেয়ারম্যান। ১৫ লক্ষ এডিপি, অন্যান্য উপজেলা তহবিল
ও
ইউপি তহবিল। উপজেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এবং ইউপি চেয়ারম্যান।
৬ প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক ও ব্যবস্থাপনা কমিটির সদস্যদের দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষন। সার্বিক ভাবে বিদ্যালয়ের সংশ্লিষ্ট সকলের দক্ষতা বৃদ্ধি পাবে। ০৩টি মাধ্যমিক বিদ্যালয় ও ০৭টি প্রাথমিক বিদ্যালয়। ০৩টি মাধ্যমিক বিদ্যালয়ের ইংরেজী, গনিত, বিজ্ঞান ও আইসিটির শিক্ষকগন ও ১০টি বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সদস্যগণ। শিক্ষা ইউনিয়ন এর ০৯টি ওয়ার্ড। ১ ২ ৩ ৪ ৫ উপজেলা প্রাথমিক ও
মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা। ০২ লক্ষ অন্যান্য উপজেলা তহবিল
ও
ইউপি তহবিল। উপজেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এবং
ইউপি চেয়ারম্যান।
৭ ইউনিয়নের একমাত্র কলেজটিতে আসবাবপত্র প্রদান, অবকাঠমো উন্নয়ন কর। কলেজটিতে শিক্ষার পরিবেশ নিশ্চিত হবে। ইউনিয়নের ০১টি কলেজ। ৮০০ শত শিক্ষাথীর্। শিক্ষা ইউনিয়ন এর ০১টি ওয়ার্ড। ১ ২ ৩ ৪ ৫ উপজেলা প্রকৌশলী ও
ইউপি চেয়ারম্যান। ৫০ লক্ষ এডিপি, অন্যান্য উপজেলা তহবিল ও ইউপি তহবিল। উপজেলা পরিষদ,
ই্উনিয়ন পরিষদ।
৮ প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসাতে স্যনিটেশন ও পানি সরবরাহ ব্যবস্থা উন্নত করা। শিক্ষার্থীদের স্বাস্থ্যসম্মত ল্যট্রিন ও নিরাপদ পানি ব্যবহার নিশ্চিত হবে। ৭টি প্রাথমিক, ৩টি মাধ্যমিক বিদ্যালয় ও
২টি
মাদ্রাসাতে। ৬০০০ হাজার শিক্ষার্থী শিক্ষা ইউনিয়ন এর ০৯টি ওয়ার্ড। ১ ২ ৩ ৪ ৫ উপজেলা প্রকৌশলী, জনস্বাস্থ্য প্রকৌশলী
ও
ইউপি চেয়ারম্যান ২৫ লক্ষ এডিপি, অন্যান্য উপজেলা তহবিল
ও
ইউপি তহবিল উপজেলা পরিষদ ও
ই্উনিয়ন পরিষদ।
৯ মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসায় ছাত্রীদের জন্য বাল্যবিবাহ বিরোধী ক্যাম্পেইন। বাল্যবিবাহের কারনে ছাত্রীদের ঝড়ে পড়া রোধ হবে। মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ে ০৬টি ক্যাম্পেইন মাধ্যমিক পর্যায়ে অধ্যয়নরত ১৫০০ছাত্রী। শিক্ষা ইউনিয়ন এর ০৪টি ওয়ার্ড। ১ ২ ৩ ৪ ৫ উপজেলা মাধ্যমিক/ মহিলা বিষয়ক কর্মকর্তা ও
ইউপি চেয়ারম্যান। ০২ লক্ষ অন্যান্য উপজেলা তহবিল ও ইউপি তহবিল। উপজেলা মহিলা বিষযক কর্মকর্তা ও ইউপি চেয়ারম্যান।
১০ ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র এবং কমিউনিটি ক্লিনিক সমূহে চিকিৎসা উপকরণ প্রদান ও অবকাঠামো উন্নয়ন। রোগীদের মানসম্মত সেবা প্রাপ্তি নিশ্চিত হবে। ২টি স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কেন্দ্র ও ৩টি কমিউনিটি ক্লিনিক। ইউনিয়নের ৩৫ হাজার অধিবাসী স্বাস্থ্য ইউনিয়ন এর ০৯টি ওয়ার্ড। ১ ২ ৩ ৪ ৫ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিক্লপনা কর্মকর্তা, উপজেলা প্রকৌশলী এবং ইউপি চেয়ারম্যান ১০ লক্ষ এডিপি, অন্যান্য উপজেলা তহবিল
ও
ইউপি তহবিল উপজেলা পরিষদ
ও
ইউনিয়ন পরিষদ
১১ ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে প্রাতিষ্ঠানিক নরমাল ডেলিভারী চালুর জন্য প্রয়োজনীয় উপকরণ প্রদান। শতভাগ প্রাতিষ্ঠানিক নরমাল ডেলিভারী নিশ্চিত হবে। ২টি ইউনিয়ন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ইউনিয়নের সকল গর্ভবতী মা ও নবজাতক। স্বাস্থ্য ইউনিয়ন এর ০৯টি ওয়ার্ড। ১ ২ ৩ ৪ ৫ উপজেলা পরিবার পরিক্লপনা কর্মকর্তা, উপজেলা প্রকৌশলী ও
ইউপি চেয়ারম্যান। ০৫ লক্ষ এডিপি, অন্যান্য উপজেলা তহবিল ও ইউপি তহবিল। উপজেলা পরিষদ, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ও
ইউপিচেয়ারম্যান।
১২ ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের গরীব রোগীদের উন্নত চিকিৎসা সেবা প্রদানে জেলা সদরে প্রেরণের জন্য বিনামূল্যে এ্যামবুলেন্স সেবা প্রদান। শতভাগ প্রাতিষ্ঠানিক সেবা ও উন্নত চিকিৎিসা সেবার জন্য গরীব রোগীদের যাতায়াত সেবা নিশ্চিত হবে। ২টি ইউনিয়ন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র এবং গরীব রোগী। ইউনিয়নের সকল গর্ভবতী মা ও নবজাতক এবং গরীব অন্যান্য রোগী। স্বাস্থ্য ইউনিয়ন এর ০৯টি ওয়ার্ড। ১ ২ ৩ ৪ ৫ উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা, উপজেলা প্রকৌশলী ও
ইউপি চেয়ারম্যান। ১০ লক্ষ এডিপি, অন্যান্য উপজেলা তহবিল
ও
ইউপি তহবিল। উপজেলা পরিষদ, উপজেলা পরিবার পরিকøপনা কর্মকর্তা ও ইউপি চেয়ারম্যান।
১৩ প্রাতিষ্ঠানিক নরমাল ডেলিভারী, স্বাস্থ্য শিক্ষা বিষয়ক ক্যাম্পেইন /প্রশিক্ষণ। মাতৃ মৃত্যু ও শিশু মৃত্যুর হার হ্রাস পাবে। ০৪টি ক্যাম্পেইন। ইউনিয়নের সকল গর্ভবতী মা ও নবজাতক। স্বাস্থ্য ইউনিয়ন এর ০৯টি ওয়ার্ড। ১ ২ ৩ ৪ ৫ উপজেলা এবং ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা। ০১ লক্ষ এডিপি, অন্যান্য উপজেলা তহবিল ও ইউপি তহবিল। উপজেলা স্বাস্থ্য, উপজেলা পরিবার পরিক্লপনা কর্মকর্তা ও ইউপি চেয়ারম্যান।
১৪ দরিদ্র পরিবারের জন্য স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন নির্মাণ ও বিভিন্ন সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠানে গণশৌচাগার নির্মাণ। ইউনিয়নের শতভাগ জনগণ স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন ব্যবহার করবে। ১০০০দরিদ্র পরিবার। দরিদ্র পরিবারের ৫০০০ হাজার সদস্য। স্বাস্থ্য ইউনিয়ন এর ০৯টি ওয়ার্ড। ১ ২ ৩ ৪ ৫ উপজেলা প্রকৌশলী ও
ইউপি চেয়ারম্যান। ১০ লক্ষ এডিপি, অন্যান্য উপজেলা তহবিল ও ইউপি তহবিল। উপজেলা
ও
ইউনিয়ন পরিষদ।
১৫ দরিদ্র পরিবার ও প্রতিষ্ঠানে নলকূপ বিতরণ। ইউনিয়নের শতভাগ জনগণ নিরাপদ পানি ব্যবহার করবে। ২০০দরিদ্র পরিবার/ প্রতিষ্ঠান। ২০০পরিবারের ১০০০ হাজারের অধিক সদস্য। স্বাস্থ্য ইউনিয়ন এর ০৯টি ওয়ার্ড। ১ ২ ৩ ৪ ৫ উপজেলা প্রকৌশলী ও
ইউপি চেয়ারম্যান। ২০ লক্ষ এডিপি, অন্যান্য উপজেলা তহবিল ও ইউপি তহবিল। উপজেলা
ও
ইউনিয়ন পরিষদ।
১৬ ইউনিয়নের বিভিন্ন সড়ক ও স্থানে ড্রেন, প্যালাসাইডিং, গার্ডওয়াল ও কালভার্ট নির্মাণ। জলাবদ্ধতা নিরসন হবে এবং রাস্তার স্থায়িত্ব বৃদ্ধি পাবে। ৮০০মিটার ড্রেন, প্যালাসাইডিং, গার্ডওয়াল ও ২৫টি কালভার্ট। ইউনিয়নের ৩৫ হাজার অধিবাসী। যোগাযোগ ইউনিয়ন এর ০৯টি ওয়ার্ড। ১ ২ ৩ ৪ ৫ উপজেলা প্রকৌশলী ও
ইউপি চেয়ারম্যান। ১০০ লক্ষ এডিপি, অন্যান্য উপজেলা তহবিল
ও
ইউপি তহবিল। উপজেলা
ও
ইউনিয়ন পরিষদ।
১৭ পরিসেবা গুলোতে সংযোগকারি সড়ক নির্মাণ। পরিসেবা গুলোতে জনগণের প্রবেশ গম্যতা সহজতর হবে। ৪.০০কিমি সংযোগকারী সড়ক এইচবিবি/ সিসি করা হবে। ইউনিয়নের ৩৫ হাজার অধিবাসী। যোগাযোগ ইউনিয়ন এর ০৯টি ওয়ার্ড। ১ ২ ৩ ৪ ৫ উপজেলা প্রকৌশলী ও
ইউপি চেয়ারম্যান। ৮০লক্ষ এডিপি, অন্যান্য উপজেলা তহবিল
ও
ইউপি তহবিল। উপজেলা
ও
ইউনিয়ন পরিষদ।
১৮ ইউনিয়নের চাহিদা মাফিক বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও অন্যান্য অবকাঠামো উন্নয়ন করা। সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও দপ্তরে সেবা প্রাপ্তি সহজতর হবে। ৫টি অবকাঠামো উন্নয়ন। ইউনিয়নের ৩৫ হাজার অধিবাসী। অবকাঠামো উন্নয়ন। ইউনিয়ন এর ০৯টি ওয়ার্ড। ১ ২ ৩ ৪ ৫ উপজেলা প্রকৌশলী ও
ইউপি চেয়ারম্যান। ২০ লক্ষ এডিপি, অন্যান্য উপজেলা তহবিল ও ইউপি তহবিল। উপজেলা পরিষদ, বিভাগ সমূহ ও ইউনিয়ন পরিষদ।
১৯ ইউনিয়নের কৃষক, মৎস চাষি, ও গবাদি পশুপাখি পালনকারীদের প্রশিক্ষণ ও উপকরণ প্রদান। ইউনিয়নের কৃষি উৎপাদন, মৎস্য গবাদি পশুপাখির উৎপাদন বৃদ্ধি পাবে। ২০০কৃষক, মৎস্য চাষি, ও গবাদি পশুপাখি পালনকারী। ইউনিয়নের ২০০০ অধিবাসী। কৃষি, মৎস্য ও প্রাণীসম্পদ। ইউনিয়ন এর ০৯টি ওয়ার্ড। ১ ২ ৩ ৪ ৫ উপজেলা প্রক্যেশলী, উপজেলা পরিষদ, বিভিন্ন বিভাগ
ইউপি চেয়ারম্যান। ০৫ লক্ষ অন্যান্য উপজেলা তহবিল ও ইউপি তহবিল। উপজেলা পরিষদ, বিভিন্ন বিভাগ
ও
ইউনিয়ন পরিষদ।
২০ দরিদ্র পরিবারের বেকার যুবক ও হতদরিদ্র, বিধবা, প্রতিবন্ধী, তালাক প্রাপ্ত, স্বামী পরিত্যাক্তা, বাল্য বিয়ের শিকার নারীদের কর্মসংস্থান সৃষ্টির ব্যবস্থা করা। বেকার যুবক ও সমাজের সুবিধা বঞ্চিত নারীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। ২০০বেকার যুবক ও সমাজের সুবিধা বঞ্চিত নারী। ইউনিয়নের ২০০০অধিবাসী। কর্মসংস্থান ইউনিয়ন এর ০৯টি ওয়ার্ড। ১ ২ ৩ ৪ ৫ উপজেলা পরিষদ, বিভিন্ন বিভাগ
ও
ইউপি চেয়ারম্যান। ০৫ লক্ষ অন্যান্য উপজেলা তহবিল
ও
ইউপি তহবিল। উপজেলা পরিষদ, উপজেলা পল্লী উন্নয়ন, মহিলা বিষয়ক, সমবায়, সমাজসেবা কর্মকর্তা কার্যালয় ও ইউনিয়ন পরিষদ।
২১ দূর্যোগ ব্যবস্থাপনা স্বেচ্ছাসেবক দলের সদস্যদের প্রশিক্ষণ প্রদান। দূর্যোগপূর্ব, দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী সময়ে ত্রান ব্যবস্থাপনায় সহায়তা করবে।
ইউনিয়নের ০২টি দুর্যোগ ব্যবস্থাপনা দলের সদস্যগণ। ইউনিয়নের ৩৫ হাজার অধিবাসী। দুর্যোগ ব্যবস্থাপনা। ইউনিয়ন এর ০৯টি ওয়ার্ড। ১ ২ ৩ ৪ ৫ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ও
ইউপি চেয়ারম্যান। ০১ লক্ষ অন্যান্য উপজেলা তহবিল
ও
ইউপি তহবিল। উপজেলা পরিষদ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় ও ইউনিয়ন পরিষদ।
২২ ইউনিয়নের বিভিন্ন মাটির রাস্তা সমুহ সংস্কার, পুনঃ নির্মাণ ও নির্মাণ। বিভিন্ন মাটির রাস্তা সমুহ সংস্কার, পুনঃ নির্মাণ ও নির্মাণ করা হলে জন চলাচলের সুবিধা হবে।
১০.০০
কিলোমিটার ইউনিয়নের ৩৫ হাজার অধিবাসী। যোগাযোগ ইউনিয়ন এর ০৯টি ওয়ার্ড। ১ ২ ৩ ৪ ৫ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা
ও
ইউপি চেয়ারম্যান। ১২৫ লক্ষ অন্যান্য উপজেলা তহবিল
ও
ইউপি তহবিল। উপজেলা পরিষদ
ও
ইউনিয়ন পরিষদ।
২৩ ইউনিয়নের গরীব, অসহায়, এতিম, বয়স্ক , বিধবা, স্বামী পরিত্যাক্তা ও প্রতিবন্ধীদের খাদ্য সহায়তা প্রদান। ইউনিয়নের গরীব, অসহায়, এতিম, বয়স্ক , বিধবা, স্বামী পরিত্যাক্তা ও প্রতিবন্ধীদের খাদ্য সহায়তা প্রদান করা হলে তাদের দুঃখ দুর্দশ্া লাগব হবে। ১০০০জন ইউনিয়নের ০৫ হাজার অধিবাসী। খাদ্য সহায়তা ইউনিয়ন এর ০৯টি ওয়ার্ড। ১ ২ ৩ ৪ ৫ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা
ও
ইউপি চেয়ারম্যান। ২০ লক্ষ (৫০ মেট্রিকটন) ভিজিডি, ভিজিএফ কর্মসূচি। উপজেলা পরিষদ
ও
ইউনিয়ন পরিষদ।
২৪ ইউনিয়নের ভিক্ষুকদের পূনর্বাসন করন। ইউনিয়নের ভিক্ষুকদের দুঃখ দুর্দশ্া লাগব হবে। ৩০জন ইউনিয়নের ০২ শত অধিবাসী পূনর্বাসন সহায়তা ইউনিয়ন এর ০৯টি ওয়ার্ড। ১ ২ ৩ ৪ ৫ উপজেলা সমাজ সেবা কর্মকর্তা ও ইউপি চেয়ারম্যান ৫০লক্ষ উপজেলা তহবিল
ও
ইউপি তহবিল। উপজেলা পরিষদ
ও
ইউনিয়ন পরিষদ।
সর্বমোট= ৬৬৭ লক্ষ টাকা।
(আবদুল্লা আল মামুন)
চেয়ারম্যান
৭নং মাতুভূঞা ইউনিয়ন পরিষদ
দাগনভূঞা ফেনী।
গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
৭নং মাতুভূঞা ইউনিয়ন পরিষদ
দাগনভূঞা, ফেনী।
মাতুভূঞা ইউনিয়নের খাত ভিত্তিক পরিস্থিতি বিশ্লেষন।
মাতুভূঞা ইউনিয়নের পঞ্চবার্ষিক উন্নয়ন পরিকল্পনা। অর্থবৎসর ঃ- ২০২০ Ñ ২০২৪।
পরিস্থিতি বিশ্লেষণ হচ্ছে ইউনিয়নের বাস্তব অবস্থার একটি চিত্রায়ন। পরিস্থিতি বিশ্লেষনের ক্ষেত্রে তথ্য সংগ্রহ, বিশ্লেষন ও সন্নিবেশন এমন ভাবে করতে হবে যাতে সম্ভাব্য সকল সম্পদ ব্যবহার করে কৌশলগত উদ্দেশ্য অর্জনের সিদ্ধান্ত গ্রহনে তা সহায়তা করে। পরিস্থিতি বলতে ইউনিয়নে বসবাসরত মানুষের জীবন ও জীবিকাকে প্রভাবিত করে এমন অভ্যন্তরীণ ও বাহ্যিক কারণগুলোর সম্মিলিত বিশ্লেষণকে বোঝায়। তথ্য ও উপাত্ত বিশদভাবে বিশ্লেষনরে ক্ষেত্রে ইউনিয়নের মূখ্য উন্নয়ন সম্ভাবনা, সুযোগ, সীমাবদ্ধতা, চ্যালেঞ্জের পাশাপাশি প্রধান উন্নয়ন অগ্রাধিকার গুলির সনাক্তকরণ ও জরুরী। অতীতের অভিজ্ঞতা থেকে প্রাপ্ত শিক্ষাগুলোও গুরুত্বপূর্ণ (যেমন আগের পঞ্চবার্ষিক পরিকল্পনা বা বার্ষি পরিকল্পনা থেকে লব্দ শিক্ষা)। কোন লক্ষ্য অর্জিত হয়েছে এবং কোন লক্ষ্য অর্জন করা যায়নি এবং কেন সেটা জানতে হবে। কোন উন্নয়ন উদ্যোগ কাজ করেছে এবং কোন উদ্যোগ কাজ করেনি? কোন পন্থা গতিশীল করা প্রয়োজন বা কোন পন্থা বাতিল করা প্রয়োজন? মোদ্দা কথা হলো, বর্তমানে করা পরিকল্পনার জন্য অতীতের উন্নয়ন কার্যক্রম থেকে ইউনিয়ন শিক্ষা গ্রহন করবে।
পঞ্চবার্য়িক পরিকল্পনার পরিস্থিতি বিশ্লেষণে অগ্রাধিকার প্রাপ্ত প্রকল্পগুলির পরিবর্তে অগ্রাধিকার প্রাপ্ত খাত সমুহকে বেশি গুরুত্ব দিতে হবে কেননা পঞ্চবার্ষিক পরিকল্পনা হচ্ছে উন্নয়নের জন্য একটি মধ্যমেয়াদি পরিকল্পনা যেখানে ইউনিয়ন কে অগ্রাধিকারের ক্ষেত্র অথবা উন্নয়নের জন্য খাত চিহ্নিত করতে হয়। অপর দিকে বার্ষিক পরিকল্পনায় ইউনিয়ন পরিষদ উন্নয়ন চ্যালেঞ্জ মোকাবেলায় সুনিদিষ্ট প্রকল্প /পদক্ষেপ চিহ্নিত করবে।
ইউনিয়নের খাত ভিত্তিক পরিস্থিতি বিশ্লেষণে প্রতিটি খাতের জনকেন্দ্রিক সমস্যা চিহ্নিত করে তার অবস্থান, পরিমান, কারন, সমস্যা সমাধানে চলমান কার্যাবলীকে অন্তর্ভূক্ত করা হয়েছে এবং চলমান কার্যাবলী শেষে ৫বছর পর আর কতুটুকু সমস্যা থাকবে তা চিহ্নিত করে ইউনিয় পরিষদের সক্ষমতা অনুযায়ী কার্যক্রম গ্রহনে সুপারিশ করা হয়েছে।
মাতুভূঞা ইউনিয়নের পরিস্থিতি বিশ্লেষণে আর্থসামাজিক সূচকে তাদের অবস্থানের কারণ অনুসন্ধান করেছে। ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র সমুহে প্রাতিষ্টানিক ডেলিভারির সুবিধা অপ্রতুল। জনস্বাস্থ্য খাতে এই ইউনিয়নে ১০০০এর মত দরিদ্র পরিবার নিরাপদ স্যানিটেশন ও খাবার পানি ব্যবহারের আওতায় নেই। শিক্ষাখাতে মাধ্যমিক ও প্রাথমিক পর্যায়ে শিক্ষার্থীদেও উপস্থিতি কম। অপ্রতুল অবকাঠামো, শিক্ষা গ্রহনে উন্নত পরিবেশ ও উপকরণের সংকট তার অন্যতম প্রধান কারণ। একই সাথে দরিদ্র ছাত্রীদের শিক্ষা উপকরণ, বাল্য বিয়ে ও বিদ্যালয়ে ছাত্রী বান্ধব স্যানিটেশনের অনুপস্থিতির কারণে বিদ্যালয়ে ছাত্রীদের উপস্থিতির হার আশানুরুপ নয়। জাতীয় সরকার স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে যোগাযোগ খাতে বড় সড়ক উন্নয়নের জন্য বরাদ্দ প্রদান করে এবং ইউনিয়ন পরিষদের সীমিত অর্থে বৃহৎ পাকা সড়ক নির্মাণ সম্ভব নয় বিধায় ইউনিয়ন পরিসদ ছোট ছোট সংযোগকারী রাস্তায় ব্রীক সলিং, গাইড ওয়াল, কালভার্ট, ও ড্রেন নির্মাণ করার সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া ও অন্যান্য খাতের তথ্য পর্যালোচনা করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করেছে।
খাত সমস্যাসমূহের বিবরণ সাম্প্রতিক চলমান ও পরিকল্পিত কার্যাবলি ৫বছর পর অবশিষ্ঠ সমস্যা সমস্যা সমাধানে যে সকল কার্যক্রম গ্রহণ করা যেতে পারে
সমস্যার ধরণ অবস্থান পরিমান/বিস্তৃতি কারণ
স্বাস্থ্য ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে আগত রোগীগণ মানসম্মত স্বাস্থ্য সেবা গ্রহণে সমস্যার সম্মুখীন হচ্ছেন। ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র ২,৪০০জন রুগী ১। ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কেন্দ্রে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা নেই।
২। স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে পর্যাপ্ত সংখ্যক আসবাব পত্র, চিকিৎসা সরঞ্জামাদী, সিসি ক্যামেরা ও পরিচ্ছন্নতা কর্মী নেই।
৩। মাঠ পর্যায় থেকে স্বাস্থ ও পরিবার কল্যান কেন্দ্রে আসার জন্য এ্যাম্বুলেন্স নেই।
৪। স্বাস্থ ও পরিবার কল্যান কেন্দ্রে ড্রেনেজ ব্যবস্থা ও বর্জ্য ব্যবস্থাপনার কোন সু-ব্যবস্থা নেই।
৫। ডাইনিং রুম না থাকায় রুগী ও তার স্বজনেরা ওয়ার্ডেই খাবার খায় ও পরিবেশ নষ্ঠ করে।
৬। ইউনিয়ন স্বাস্থ ও পরিবার কল্যান কেন্দ্রের বাইরে কোন টয়লেট নাই।
৭। স্বাস্থ ও পরিবার কল্যান কেন্দ্র আগত রুগী ও তাদের স্বজনদের সময় কাটানোর জন্য কোন ব্যবস্থা নেই। কার্যক্রম নেই। ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে আগত ২৪০০ রুগী স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হবে। ১। ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র সমূহে ১টি করে জেনারেটর প্রদান করা যেতে পারে।
২। স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে আসবাবপত্র, চিকিৎসা সরঞ্জামাদী, বেড, নেবুলাইজার মেশিন, গুকোমিটার, ভিপি মেশিন, ওটিরুমের যন্ত্রপাতি প্রদানের ব্যবস্থা করা যেতে পারে।
৩। ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে ১টি এমবুলেন্স প্রদান করা যেতে পারে।
৪। স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র সমূহের বাইরে ১টি টয়লেট স্থাপন করা যেতে পারে।
৫। স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রের ডাইনিং রুমের ব্যবস্থা করা যেতে পারে।
৬। জমি প্রাপ্তি সাপেক্ষে ইপিআই টিকাদান কেন্দ্র সমূহে সেড নির্মান করা যেতে পারে।
স্বাস্থ্য স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র এবং কমিউনিটি ক্লিনিকে আগত রুগীগণ মান সম্মত স্বাস্থ্য সেবা হতে বঞ্চিত হচ্ছে। ০২টি স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র ও ৩টি কমিউনিটি ক্লিনিক ৩০০০০ জন রুগী ১। ২টি স্বাস্থ্য্য ও পরিবার কল্যান কেন্দ্র এবং ৩টি কমিউনিটি ক্লিনিকে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা নেই।
২। ২টি স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র এবং ৩টি কমিউনিটি ক্লিনিকে পর্যাপ্ত সংখ্যক আসবাবপত্র, চিকিৎসা সরঞ্জামাদী, সিসি ক্যামেরা নাই।
৩। মাঠ পর্যায় থেকে স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র ও কমিউনিটি ক্লিনিকে আসার জন্য পরিবহন নেই।
৪। কমিউনিটি ক্লিনিকে বাউন্ডারি না থাকায় নিরাপত্তার অভাব রয়েছে। কার্যক্রম নেই ২টি স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র ও ৩টি কমিউনিটি ক্লিনিকে আগত ১২০০০হাজার রুগী স্বাস্থ্য সেবা হতে বঞ্চিত হবে। ১। ২টি স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র এবং ৩টি কমিউনিটি ক্লিনিকে সোলার প্যানেল স্থাপন করা যেতে পারে।
২। ২টি স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র এবং ৩টি কমিউনিটি ক্লিনিকে আসবাবপত্র, চিকিৎসা সরঞ্জামাদী বেড, নিবুলাইজার মেশিন, গুকোমিটার মেশিন, ভিপি মেশিন সহ যন্ত্রপাতি প্রদানের ব্যবস্থা গ্রহন করা যেতে পারে।
৩। ৩টি কমিউনিটি
ক্লিনিকে বাউন্ডারি ওয়াল নির্মান করা যেতে পারে।
৪। মাঠ পর্যায় থেকে স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র ও কমিউনিটি ক্লিনিকে আসার জন্য পরিবহনের ব্যবস্থা করা যেতে পারে।
পরিবার পরিকল্পনা ইউনিয়নের গর্ভবতী মায়েরা ও নবজাতক সমূহ মৃত্যু ঝুঁকির মধ্যে আছে। মাতুভূঞা ইউনিয়নের ৯টি ওয়ার্ডে। মাতুভূঞা ইউনিয়নের ৫৭৪৬ জন সক্ষম দম্পতি এর মধ্যে মোট ২২০ জন গর্ভবতী। ১। বাড়িতে অস্বাস্থ্যকর পরিবেশে অপ্রশিক্ষিত দাই নার্স দ্বারা বাচ্চা প্রসব করা
২। ইউনিয়নের গর্ভবতী মায়েদের গর্ভকালীন স্বাস্থ্য শিক্ষা ও প্রাতিষ্ঠানিক নরমাল ডেলিভারীর সুফলের ব্যপারে অবগত নন।
৩। ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র সমূহে যন্ত্রপাতি ও সরঞ্জামাদীর অভাবে নরমাল ডেলিভারি চালু নেই।
৪। পর্যাপ্ত সংখক প্রশিক্ষিত দাই নার্সের অভাব। ১। ইউনিয়ন পরিবার পরিকল্পনা দপ্তর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্র ৫জন স্বাস্থ্য কর্মীর মাধ্যমে গর্ভবতীদের স্বাস্থ্য সেবা প্রদান করছে। আনুমানিক ২২০০ জন গর্ভবতী মা ১। গর্ভবতী মা ও তার পরিবারকে প্রাতিষ্ঠানিক নরমাল ডেলিভারির সুবিধা ও গর্ভবতীর জটিলতা সর্ম্পকে অবহিত করতে ওয়ার্ড পর্যায়ে আগামী ০৫বছরে ৪৫টি অবহিত করন ক্যাম্পেইন/উঠান বৈঠক/পরিবার সমাবেশ পরিচালনা করা যেতে পারে
২। ২টি ইউনিয়ন স¦াস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র সমূহের অপারেশন থিয়েটার রুমে মান সম্মত প্রয়োজনীয় সরঞ্জামাদী ও যন্ত্রপাতি প্রদান করা যেতে পারে।
৩। ১৮জন সিএসবি/দাই নার্সকে স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র সমূহে প্রাতিষ্ঠানিক নরমাল ডেলিভারি প্রদান বিষয়ে প্রশিক্ষন প্রদান করা যেতে পারে।
পরিবার পরিকল্পনা ইউনিয়নের দরিদ্র ও প্রত্যন্ত এলাকায় বসবাসরত পরিবার সমূহ স্বাস্থ্য ঝুঁকির মধ্যে রয়েছেন। মাতুভূঞা ইউনিয়নের ০৪টি ওয়ার্ড (মহেষপুর, আশ্রাফপুর, ধর্মপুর ও মোমারিজপুর বেশি)। প্রত্যন্ত এলাকায় বসবাসরত ৮০০টি দরিদ্র পরিবার। ১। ইউনিয়নের তৃণমূল পর্যায়ে স্বাস্থ্য শিক্ষা বিষয়ক কোন প্রোগ্রাম চালু না থাকায় স্বাস্থ্য শিক্ষার ব্যপারে সঠিক ও যথেষ্ঠ পরিমানে জ্ঞান নেই।
২। শিক্ষার অভাবে ধর্মীয় কুসংস্কারের কারণে জনগনের মাঝে স্বাস্থ্য সেবা বিষয়ক সঠিক জ্ঞান নেই। উক্ত ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ডে মাসে ০৮টি স্যটেলাইট সম্পাদিত হয় কিন্তু প্রশিক্ষক ও অর্থাভাবে স্বাস্থ্য শিক্ষা কর্মসূচী চালু করা যায় নাই। প্রত্যন্ত এলাকায় বসবাসরত ৮০০টি দরিদ্র পরিবার ১। ০৯টি স্যটেলাইটে স্বাস্থ্য শিক্ষা প্রোগ্রাম চালু করতে ১০জন দক্ষ প্রশিক্ষক তৈরী করা যেতে পারে
২। প্রতিটি স্যটেলাইটে মাসে একবার ০১জন দক্ষ প্রশিক্ষক দ্বারা দরিদ্র পরিবারের নারী / গৃহিনীদের ২০/৩০জনের ব্যাচ ভিত্তিক স্বাস্থ্য শিক্ষা প্রোগ্রাম/ক্যাম্পেইন চালু করা যেতে পারে।
৩। প্রতিটি স্যটেলাইট পরিচালনার জন্য মৌলিক যন্ত্রপাতি, সরঞ্জমাদী, ঔষুধ ও নাস্তা প্রদানের ব্যবস্থা করা যেতে পারে।
জনস্বাস্থ্য ইউনিয়নের দরিদ্র পরিবার সমূহ ও শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ছাত্র/ছাত্রীরা পানিবাহিত রোগের ঝুঁকির মধ্যে আছে। ইউনিয়নের সকল ওয়ার্ড অত্র ইউনিয়নের প্রায় ৯০০টি পরিবার ল্যাট্রিন বিহিন পরিবার ও ৩০০টি পরিবার নলকূপ বিহিন, ০৭টি সরকারী প্রাথমিক বিদ্যালয়, ০৩টি মাধ্যমিক বিদ্যালয় ও ০২টি মাদ্রাসা। ১। আর্থিক সংকটের কারণে দরিদ্র পরিবার সমূহ স্বাস্থ্য সম্মত ল্যাট্রিন স্থাপন করতে পারছেনা।
২। দরিদ্র পরিবার সমূহ আর্থিক সংকটের কারণে নলকূপ স্থাপন করতে পারছেনা
৩। পানি, স্যানিটেশন ও হাইজিন বিষয়ে সচেতনতার অভাবে দরিদ্র পরিবার সমূহ ল্যাট্রিন ব্যবহার করেনা
৪। ইউনিয়ন শিক্ষা প্রতিষ্ঠান সমূহে ছাত্র/ছাত্রীদের ব্যবহার উপযোগী স্বাস্থ্য সম্মত ওয়াশ বøকের অভাব রয়েছে। ১। জাতীয় স্যানিটেশন প্রকল্পের আওতায় প্রতি বছর অনির্দিষ্ট ল্যাট্রিন প্রদান করা হচ্ছে।
২। গ্রাম অঞ্চলে পানি সরবরাহ প্রকল্প ও অগ্রাধীকার মূলক গ্রামীন পানি সরবারহ প্রকল্পের আওতায় প্রতি বছর অনির্দিষ্ট সংখ্যক নলকূপ প্রদান করা হয়।
৩। এচঝ/ঘঘএচঝ-১ প্রকল্পের আওতায় ০২টি প্রাথমিক বিদ্যালয়ে ওয়াশ বøকের নির্মান কাজ চলমান আছে এবং পর্যায়ক্রমে সকল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে নির্মানের পরিক্লপনা আছে। ৯০০টি পরিবার ল্যাট্রিন বিহীন থাকবে।
নলকুপ বিহিন ৩০০টি পরিবার বিশুদ্ধ পানির ব্যবহার হতে বঞ্চিত হবে।
০৩টি মাধ্যমিক বিদ্যালয় ও ০২টি মাদ্রাসায় ছাত্র/ছাত্রীদের ব্যবহার উপযুগী ওয়াশ বøক থাকবে না।
১। ইউনিয়নের ৯০০টি ল্যাট্রিন বিহীন দরিদ্র পরিবার গুলোর মাঝে ল্যাট্রিন স্থাপন করে দেওয়া/ল্যাট্রিন স্থাপন করতে সহয়তা প্রদান করা যেতে পারে।
২। নলকুপ বিহিন ৩০০টি পরিবারের মাঝে নলকুপ প্রদাান করা যেতে পারে।
৩। ০৩টি মাধ্যমিক বিদ্যালয়,০৫টি প্রাথমিক বিদ্যালয় ও ০২টি মাদ্রাসায় ওয়াশবøক নির্মাণ করা যেতে পারে।
মাধ্যমিক শিক্ষা ইউনিয়নের মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতির হার আশানুরুপ নয়। সমগ্র ইউনিয়নে ০৩টি মাধ্যমিক বিদ্যালয়,০২টি মাদ্রাসা ২৫০০ ছাত্র/ছাত্রী ১। মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার উপযুক্ত পরিবেশের অভাব রয়েছে।
২। বিদ্যালয় সমূহে দূর্বল অবকাঠামো, শ্রেনীকক্ষ সংকট।
৩। ছাত্র/ছাত্রীদের জন্য স্বাস্থ্য সম্মত পৃথক স্যানিটেশনের ব্যবস্থা নেই।
৪। বিদ্যালয় সমূহে প্রয়োজনীয় আসবাবপত্র, মাল্টিমিডিয়া প্রোজেক্টর, বৈজ্ঞানীক যন্ত্রপাতির অভাব।
৫। দরিদ্র ও মেয়ে শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণের অভাব।
৬। মাধ্যমিক পর্যায়ে মেয়ে শিক্ষার্থীদের বাল্যবিবাহ। মাধ্যমিক শিক্ষা প্রকৌশল অধিদপ্তর হতে ০২টি বিদ্যালয়ে চারতলা ভবন নির্মানের কাজ চলমান আছে। ০১টি মাধ্যমিক বিদ্যালয় ও ০২টি মাদ্রাসায় দূর্বল অবকাঠামো, শ্রেনীকক্ষ সংকট, স্যানিটেশন সমস্যা, আসবাবপত্র, মাল্টিমিডিয়া প্রোজেক্টও, বৈজ্ঞানীক যন্ত্রপাতি সংকট থাকবে। ১। ০১টি মাধ্যমিক বিদ্যালয়ে, ০২টি মাদ্রাসা অবকাঠামো উন্নয়ন শ্রেনীকক্ষ নির্মান করা যেতে পারে।
২। ০৩টি মাধ্যমিক বিদ্যালয়,০২টি মাদ্রাসাতে বেঞ্চ, আলমারী, চেয়ার টেবিল, কম্পিউটার, পানির ফিল্টার ইত্যাদি প্রদান করা যেতে পারে।
৩। ০৩টি মাধ্যমিক বিদ্যালয়ে ও ০২টি মাদ্রাসাতে ওয়াশবøক নির্মান করা যেতে পারে।
৪। ২০০০শিক্ষার্থীর মাঝে বিভিন্ন প্রকারের শিক্ষা উপকরণ প্রদান করা যেতে পারে।
৫। মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ে বাল্যবিবাহ ও নারী নির্যাতন বিরোধী ১০টি ক্যাম্পেইন পরিচালনা করা যেতে পারে।
মাধ্যমিক শিক্ষা মাধ্যমিক পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের আধুনিক শিক্ষা পদ্ধতি (বিজ্ঞান, ইংরেজী ও গনিত) বিষয়ে ধারনা কম। অত্র ইউনিয়নের ০৩টি বিদ্যালয়, ০২টি মাদ্রাসা ও ০১টি কলেজ ৫৫জন শিক্ষক, ১০জন কর্মচারী ১। ইংরেজী, গনিত, বিজ্ঞান এবং আইসিটি বিষয়ে শিক্ষকগণ পর্যাপ্ত প্রশিক্ষন পাননা বিদায় তাদের দক্ষতার অভাব রয়েছে।
২। কর্মচারীরা নথি ব্যবস্থপনার বিষয়ে কোন প্রশিক্ষন পান না। কার্যক্রম নেই ৫৫জন শিক্ষক আধুনিক শিক্ষা পদ্ধতি ও ১০ জন কর্মচারীর নথি ব্যবস্থাপনা ও আইসিটির উপর ধারনা কমে যাবে। ১। উপজেলা পরিষদ হতে ৫৫জন শিক্ষক এর জন্য ইংরেজী, আইসিটি, বিজ্ঞান ও গনিত বিষয়ে প্রশিক্ষনের ব্যবস্থা গ্রহন করা যেতে পারে।
২। ১০জন কর্মচারীর জন্য নথি ব্যবস্থাপনার উপর প্রশিক্ষনের ব্যবস্থা করা যেতে পারে।
প্রাথমিক শিক্ষা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বিদ্যালয়ে মানসম্মত, আধুনিক ও আনন্দদায়ক পরিবেশে শিক্ষা গ্রহন ব্যহত হচ্ছে। অত্র ইউনিয়নের ০৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়। ৩০০০ জন শিক্ষার্থী ১। প্রাথমিক বিদ্যালয়সমূহে জরাজীর্ণ অবস্থা ও পর্যাপ্ত পরিমানে শ্রেনীকক্ষ, আসবাবপত্র, স্বাস্থ্যসম্মত টয়লেট, খেলাধুলার সরঞ্জামাদি এবং ছাত্র/ছাত্রীদের মাঝে শিক্ষা উপকরণের অভাব।
২। পর্যাপ্ত পরিমানে আইসিটি প্রশিক্ষন প্রাপÍ শিক্ষক ও ডিজিটাল কনটেন্টের মাধ্যমে পাঠদান উপযোগী শ্রেনীকক্ষের সংকট।
৩। বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সদস্যদের বিদ্যালয়ের ব্যবস্থাপনার বিষয়ে ধারণা পর্যাপ্ত নয়। ১। পিইডিপি ৪ এর আওতায় ২০১৯-২০২০ অর্থ বছরে ০৪টি বিদ্যালয়ে ভবন নির্মাণ কাজ চলছে ।
২। ২০১৮-২০১৯ অর্থ বছরে পিইডিপি ৪এর আওতায় ৪০,০০০ টাকা করে ০৭টি বিদ্যালয় মেরামত করা হয়।
৬। ২০১৮-২০১৯ অর্থ বছরে ১০,০০০ টাকা করে ০২টি বিদ্যালয়ের ০২টি ওয়াশ বøকের রুটিন মেইনটেনেন্স করা হয়।
৩০০০ জন শিক্ষার্থী ১। ০৭টি বিদ্যালয়ে ডিজিটাল কনটেন্ট এ পাঠদান উপযোগী শ্রেনীকক্ষ সজ্জিতকরন ও মাল্টিমিডিয়া ক্লাসরুম তৈরী করা যেতে পারে।
২। ৪২ জন শিক্ষককে ডিজিটাল কনটেন্ট এর বিষয়ে প্রশিক্ষণ প্রদান ও বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সদস্যদের বিদ্যালয় ব্যবস্থাপনার উপর প্রশিক্ষণ প্রদান করা যেতে পারে।
৩। ০৭টি বিদ্যালয়ে খেলাধুলার সামগ্রী ( দোলনা, ¯িøপার, ব্যালেন্সার ইত্যাদি) প্রদান করা যেতে পারে।
৪। ০৭টি বিদ্যালয়ে আসবাবপত্র ( বেঞ্চ, আলমারি, টেবিল, চেয়ার ইত্যাদি) প্রদান করা যেতে পারে।
৫। ০৭টি বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ (ব্যাগ, জ্যামিতি বক্স, রঙ পেন্সিল, পানির পট, স্কেল, ছাতা, বিদ্যালয়ের ইউনিফর্ম ইত্যাদি) প্রদান করা যেতে পারে।
৬। ০৭টি বিদ্যালয়ে সোলার প্যানেল স্থাপন করা যেতে পারে।
৭। ০৩টি বিদ্যালয় ভবন মেরামত করা যেতে পারে।
৮। ০৭টি দুর্বল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সদস্যদের প্রশিক্ষণ প্রদান করা যেতে পারে।
৯। ০৭টি বিদ্যালয়ের সামনে স্টীট লাইট স্থাপন করা যেতে পারে।
কৃষি ইউনিয়নের কৃষকরা কৃষি উৎপাদন হতে আর্থিকভাবে কম লাভবান হচ্ছেন। মাতুভূঞা ইউনিয়নে ০৯টি ওয়ার্ড ৩,৬৭৫টি কৃষি পরিবার ১। আধুনিক কৃষি প্রযুক্তি, মাটির স্বাস্থ্য, সুষম সারের ব্যবহার বিষয়ে কৃষকদের জ্ঞান ও ধারণা কম থাকা।
২। আধুনিক কৃষি যন্ত্রপাতি (পাওয়ার টিলার, ট্রান্সপ্যান্টার, রিপার, ফুট পাম্প, ফিতা পাইপ ইত্যাদি) ক্রয়ে কৃষকের মূলধনের অভাব।
৩। পাকা সেচ নালা না থাকার দরুন সেচের ৩০% পানি অপচয় হচ্ছে এবং বিদ্যুৎ ও ডিজেল খরচ বৃদ্ধি পাচ্ছে। ১। আধুনিক কলাকৌশল এর মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন প্রকল্প এর মাধ্যমে প্রকল্পভুক্ত এলাকায় কৃষকদের আধুনিক কলাকৌশল প্রয়োগের মাধ্যমে বøক (ঈড়সঢ়ধপঃ) আকারে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদান বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা যেতে পারে।
২। কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন প্রকল্প এর মাধ্যমে প্রকল্পভুক্ত এলাকায় কৃষকদের আধুনিক কলাকৌশল প্রয়োগের মাধ্যমে বøক (ঈড়সঢ়ধপঃ) আকারে উন্নতমানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা যেতে পারে।
৩। সমন্বিত কৃষি
উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ প্রকল্প এর মাধ্যমে প্রকল্পভুক্ত এলাকায় কৃষকদের মাধ্যমে বহুবিধ শস্য প্রবর্তন প্রকল্প গ্রহণ করা যেতে পারে।
৪। আধুনিক কৃষি প্রযুক্তি সম্প্রসারণ ও কৃষি যান্ত্রিকীকরণের মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধি করা এবং পারিবারিক পুষ্টির চাহিদা নিরুপণ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা যেতে পারে।
৫।খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি (২য় পর্যায়) প্রকল্প বরাদ্দমাফিক আগ্রাধিকার তালিকাভুক্ত কৃষকদের ৫০% উন্নয়ন সহায়তার আধুনিক কৃষি যন্ত্রপাতি (পাওয়ার টিলার, ট্রান্সপ্যান্টার, রিপার, ফুট পাম্প, ফিতা পাইপ ইত্যাদি) বিতরণ করা যেতে পারে। ১৫০০ জন কৃষক পরিবার প্রশিক্ষণ পাবে না ১। ৪০০ টি কৃষক পরিবারকে জৈব সার উৎপাদনের জন্য প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা করা যেতে পারে।
২। ইউনিয়নের বিভিন্ন কৃষক দলের মাঝে আধুনিক কৃষি উপকরণ (পাওয়ার টিলার, প্রান্সপ্যান্টার, রিপার, ফুট পাম্প, ফিতা পাইপ ইত্যাদি) প্রদান করার ব্যবস্থা করা যেতে পারে।
৩। ৫০০ মিটার সেচ নালা পাকা করার ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।
প্রাণিসম্পদ ইউনিয়নের গবাদি পশুপাখি পালনকারি পরিবারগণ আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছেন। ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ডে গবাদি পশুর রোগের প্রাদুর্ভাব বেশি পরিলক্ষিত হচ্ছে। ৪,২০০ শত পরিবারের ১১,৮১২টি গরু, ২,৪১২টি ছাগল ও ১১৩টি ভেড়া ৪ হাজার পরিবারের ১,০৪,৩১৩ টি দেশি মুরগী, কবুতর ও ২৩,২১৮টি হাঁস। ১। গবাদি পশুপাখিকে পর্যাপ্ত পরিমানে সঠিক সময়ে কৃমিনাশক ও টিকা প্রদান না করার কারনে প্রতি বছর প্রচুর সংখ্যক গবাদি পশুপাখি বিভিন্ন রোগজনিত কারনে বিশেষতঃ গরুর ক্ষুরা রোগ, ছাগল ও ভেড়ার পিপিআর রোগ ও দেশী মুরগী রানীক্ষেত রোগে মারা যাচ্ছে।
২। গবাদি পশুর কৃমিনাশক প্রয়োগ, ভ্যাক্সিনেশন ও পালন পদ্ধতি বিষয়ে পশুপাখি পালনকারিদের ব্যবহারিক জ্ঞানের অভাব। ইউনিয়নের প্রানীসম্পদ দপ্তর হতে ১৪,২২৪টি গবাদিপশুর জন্য বার্ষিক ৩০ হাজার ডোজ টিকার চাহিদার বিপরীতে প্রতি বছর মাত্র ৩,০০০ হাজার ডোজ করে টিকা প্রদান করা হচ্ছে। ১, ২৭,৫০০ দেশি হাঁস, মুরগী, কবুতরের রানীক্ষেত রোগের জন্য বছরে ২,৫৪,০০০ হাজার ডোজ চাহিদার বিপরীতে প্রতি বছর ৫,০০০ ডোজ প্রদান করা হচ্ছে। ১৪,২২৪টি গবাদিপশুর জন্য ৫ বছরে ১,৩০,০০০ হাজার ডোজ টিকার প্রয়োজন হবে।
১,২৭,৫০০ টি দেশি মুরগী, হাঁস ও কবুতরের রানীক্ষেত রোগের জন্য ৫ বছরে ১০ লক্ষ ডোজ টিকার প্রয়োজন হবে। ১। ইউনিয়ন পরিষদে ১৪,২২৪ টি গরু, ছাগল ও ভেড়ার পিপিআর রোগের প্রতিষেধক ও প্রয়োজনীয় উপকরণ প্রদান করা যেতে পারে।
২। ১৪,২২৪ টি গরু, ছাগল ও ভেড়ার কৃমিনাশক, ১৪,২২৪টি গরু ও মহিষের ক্ষুরা রোগের প্রতিষেধক ও প্রয়োজনীয় উপকরণ প্রদান করা যেতে পারে।
৩। ১,২৭,৫০০ টি দেশি মুরগী হাঁস ও কবুতরের টিকা প্রদানের জন্য ০৯ জন (ওয়ার্ড প্রতি ১ জন) টিকা কর্মীর প্রশিক্ষন ও প্রতিষেধক সরবরাহের ব্যবস্থা করা যেতে পারে।
মৎস্য গ্রীষ্মকালে মৎস্য চাষিরা মাছ উৎপাদন করতে পারছে না ইউনিয়নের সকল ওয়ার্ড ৫০০ জন মৎস্য চাষী। ১। পুকুরগুলো যথেষ্ট পরিমানে গভীর না হওয়াতে গ্রীষ্মকালে ইউনিয়নের অধিকাংশ পুকুর শুকিয়ে যায় এবং পানির অভাবে মাছ চাষ ব্যাহত হয়।
২। ভূগর্ভস্থ পানির যথেষ্ট ব্যবহারের ফলে ভূগর্ভস্থ পানির গভীরতা কমে যাচ্ছে। ১। ‘‘ ইউনিয়ন পর্যায়ে মৎস্য চাষ ও প্রযুক্তি সেবা সম্প্রসারণ প্রকল্প (২য় পর্যায়)’’ মাধ্যমে বাৎসরিক বরাদ্দ অনুযায়ী আনুমানিক ১০০ জন মৎস চাষিকে মাছ চাষের প্রশিক্ষণের প্রদান করা যেতে পারে।
২। ‘‘জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি প্রকল্পের’’ মাধ্যমে ইউনিয়নের জলাশয় সমূহ সংস্কার করা যেতে পারে। ৪০০ জন মৎস চাষিকে প্রশিক্ষন পাবে না। ১। ১০০ জন মৎস্য চাষীর স্বল্প মেয়াদী মাছ চাষের প্রশিক্ষণের ব্যবস্থা করা যেতে পারে।
২। ৫০০ জন মৎস্য চাষির মাঝে দল ভিত্তিক বিভিন্ন উপকরণ (এরেটর, পিলেট মেশিন, জাল, পাম্প ইত্যাদি) প্রদান করা যেতে পারে।
মহিলা বিষয়ক ইউনিয়নের হতদরিদ্র বিধবা, প্রতিবন্ধী, তালাক প্রাপ্ত, স্বামী পরিত্যাক্তা নারীদের কর্মসংস্থানের অভাব রয়েছে। ইউনিয়নের সকল ওয়ার্ড আনুমানিক ৭০০ জন নারী ১। প্রয়োজনীয় জ্ঞান, দক্ষতা ও শিক্ষার অভাব।
২। দারিদ্রতার কারনে নারীরা বেসরকারি প্রশিক্ষণ নিতে পারেন না।
৩। উপজেলা মহিলা বিষয়ক কার্যালয়ে অবকাঠামো সমস্যা, আসবাবপত্র সংকটের কারনে সীমিত সংখ্যক নারীদের প্রশিক্ষণ প্রদান করা সম্ভব হচ্ছে ও অন্যান্য ট্রেডে প্রশিক্ষণ প্রদান করা যাচ্ছে না। উপজেলা মহিলা বিষয়ক কার্যালয় কর্তৃক পরিচালিত ‘‘মহিলা প্রশিক্ষণ কেন্দ্র’’ ও ‘‘উপজেলা পর্যায়ে মহিলাদের আয়বর্ধক প্রশিক্ষণ প্রকল্প’’ এর মাধ্যমে প্রতি বছর ০২/০৩ জন মহিলাকে দর্জি বিজ্ঞান ও বøক বাটিক ট্রেডে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। ৫০০ জন নারীর কর্মসংস্থানের সুযোগ হতে বঞ্চিত হবেন। ১। ৫০০ জন নারীর কর্মসংস্থান সৃষ্টির জন্য বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণের ব্যবস্থা করা যেতে পারে।
২। প্রশিক্ষণার্থীদের সুবিধার্থে উপজেলা মহিলা বিষয়ক কার্যালয়ে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ, সরঞ্জামাদি ও আসবাবপত্র প্রদান করা যেতে পারে।
যোগাযোগ জনগণ ইউনিয়নে বিভিন্ন পরিষেবা গুলোতে গমনের ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হচ্ছেন। ইউনিয়নের সকল ওয়ার্ড ১০ কি:মি: কাঁচা সড়ক ১৫ কি: মি: পাকা সড়ক ও ৫ কি: মি: এইচবিবি
সড়কমেরামত প্রয়োজন। ১। গ্রামীণ সড়ক ও সংযোগকারী সড়ক কাঁচা হওয়াতে ইউনিয়নের বিভিন্ন গুরুত্বপূর্ণ পরিষেবা গুলো (স্কুল, কলেজ, হাট-বাজার, গ্রোথ সেন্টার ইত্যাদি) যাতায়তের ক্ষেত্রে জনগণ দুর্ভোগের শিকার হচ্ছে।
২। ইউনিয়নের গ্রামীণ সড়কসমূহের পার্শ্বে পানি নিষ্কাশনের ড্রেন ও কার্লভাট না থাকায় সড়কে জলাবদ্ধতা তৈরী হচ্ছে এবং গাইড ওয়াল না থাকায় সড়ক ভেঙে যাচ্ছে এবং সড়কের স্থায়িত্ব কমে যাচ্ছে। জনগুরুত্বপূর্ণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প - ৩ (ওজওউচ-৩) এর মধ্যমে আনুমানিক ০৩ কিমি ইউনিয়ন ও গ্রামীণ সড়ক নির্মাণ করা হবে।
১০ কিমি গ্রামীণ সড়ক কাচাঁ থেকে যাবে ১। ০৪ কিমি সংযোগকারী সড়ক উন্নয়ন (এইচবিবি / আরসিসি) করা যেতে পারে।
২। ১০০০ মিটার গাইড ওয়াল ও ৮০০ মিটার ড্রেন নির্মাণ করা যেতে পারে।
৩। বিভিন্ন গ্রামীণ সড়কে ২৫টি কালভার্ট করা যেতে পারে।
৪। বিভিন্ন গ্রামীণ সড়কে চাহিদা মাফিক ষ্টীটলাইট প্রদান করা যেতে পারে।
সমবায় উপজেলা সমবায় কার্যালয় হতে সমবায় সমিতির সদস্যদের সেবা প্রাপ্তি বিঘিœত হচ্ছে। উপজেলা সমবায় কার্যালয়, উপজেলা পরিষদ, দাগনভূঞা অত্র ইউনিয়নে নিবন্ধিত ও কার্যকর কোন সমবায় সমিতি নেই। ১। ইউপি কমপ্লেক্সে সমবায় কার্যালয় স্থাপন পূর্বক ইউনিয়নে সমবায় সমিতি কার্যক্রম পরিচালনা করা প্রয়োজন। কার্যক্রম নেই নিবন্ধিত ও কার্যকর কোন সমবায় সমিতি নেই। ১। জরুরী ভিত্তিতে সমবায় কার্যালয় স্থাপন পুর্বক সমবায় সমিতির কার্যক্রম পরিচালনা করা যেতে পারে।
যুব উন্নয়ন ইউনিয়ন যুব উন্নয়ন কার্যালয় না থাকায় সেবা গ্রহীতাদের সেবা প্রাপ্তি বিঘিœত হচ্ছে। ইউপি কমপ্লেক্সে যুব উন্নয়ন কার্যালয় স্থাপন করা প্রয়োজন। ইউনিয়ন পর্যায়ে যুব উন্নয়ন কার্যালয় স্থাপন প্রয়োজন। কার্যক্রম নেই ইউনিয়ন পর্যায়ে যুব উন্নয়ন কার্যালয় স্থাপন করা যেতে পারে।
পল্লী উন্নয়ন উপজেলা পল্লী উন্নয়ন কার্যালয় হতে ঋণ গ্রহীতারা ঋণ পরিশোধে অনীহা দেখাচ্ছেন এবং ঋণখেলাপি হয়ে যাচ্ছেন। মাতুভূঞা ইউনিয়নের ০৯টি ওয়ার্ড ৮০ জন ঋণ গ্রহীতা ১। গৃহীত ঋণের অর্থ সঠিক খাতে বিনিয়োগ করতে পারছে না।
২। ঋণের অর্থ পরিশোধ অনীহা ও অপারগতা প্রকাশ করা। কার্যক্রম নেই। ৮০ জন ঋন গ্রহীতা ১। উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদ ৮০ জন ঋণ গ্রহীতার জন্য দক্ষতা বৃদ্ধিমূলক বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহন করতে পারে।
দুর্যোগ ব্যবস্থাপনা দুর্যোগপূর্ব,দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী সময়ে জনগণ ক্ষতিগ্রস্থ হচ্ছে। মাতুভূঞা ইউনিয়নের ০৯টি ওয়ার্ড ইউনিয়নের সকল জনগণ ১। দুর্যোগের সময় জনগণের করণীয় সম্পর্কে ধারণার অভাব।
২। দুর্যোগকালীন ও পরবর্তী সময়ে উদ্ধারকার্য পরিচালনা করার জন্য প্রশিক্ষিত স্বেচ্ছাসেবক নেই। ১। দুর্যোগ পরবর্তী সময়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় হতে ক্ষতিগ্রস্থ জনগণের মাঝে ত্রান সহায়তা প্রদান করা হয়। ইউনিয়নের সকল জনগণ ১। ইউনিয়নে ০২টি দুর্যোগ ব্যবস্থাপনা স্বেচ্ছাসেবক দল গঠনে প্রশিক্ষণ প্রদান করা যেতে পারে।
২। মশক নিধনে ০৯টি ফগার মেশিন ক্রয় করা যেতে পারে।
(আবদুল্লা আল মামুন)
চেয়ারম্যান
৭নং মাতুভূঞা ইউনিয়ন পরিষদ
দাগনভূঞা ফেনী।